kalchitro
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

উহান ফেরত ৩১২ জন বাংলাদেশির স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন


কালচিত্র প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২০, ০৪:২৪ পিএম উহান ফেরত ৩১২ জন বাংলাদেশির স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন

প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্ক বিশ্বব্যাপী বেড়েই চলেছে। করোনা আতঙ্কে উহান থেকে ফিরিয়ে আনা ৩১২ জন বাংলাদেশিকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হয়েছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্মিলিত সামরিক হাসপাতাল থেকে সবাইকে ফাইনাল চেক শেষে আশকোনা নেয়া হবে। সেখানে সন্ধ্যায় জরুরি ব্রিফিং এর পর নৈশভোজ। এরপর শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে তাদের ছাড়া হবে। শারমিন সুলতানা ও আশকোনা ক্যাম্পে কর্তব্যরত মারুফ আহসান তথ্য নিশ্চিত করেছেন।

সেব্রিনা ফ্লোরা বলেন, তারা সবাই ভালো আছেন। আমরা এখন পর্যন্ত মোট ৬২টি নমুনা পরীক্ষা করেছি। এর মাধ্যমে বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণের কোনো উপস্থিতি পাওয়া যায়নি।

সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত বাংলাদেশিদের বিষয়েও ফ্লোরা কথা বলেছেন। তিনি জানান, সেখানকার বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো খবরে বিষয়টি জানা গেছে। তারা জানিয়েছেন, বাংলাদেশের যে নাগরিকরা কোভিড-১৯ সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে একজন আইসিইউতে আছেন। আর ৬ জন বাংলাদেশি নাগরিককে কোয়ারান্টাইন করে রাখা হয়েছে।

চীন থেকে বিভিন্ন দেশে ভাইরাস ছড়াতে থাকায় এ ভাইরাস নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর বাংলাদেশসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের উহান থেকে দেশে ফেরানোর উদ্যোগ নেয়।

যার ধারাবাহিকতায় গত ১ ফেব্রুয়ারি বিশেষ বিমানে করে ৩১২ জন বাংলাদেশির প্রথম দলটিকে দেশে আনা হয়। আটজনের শরীরে জ্বর থাকায় তাদের ঢাকার দুটি হাসপাতালে রেখে বাকিদের আশকোনা হজক্যাম্পে ১৪ দিনের পর্যবেক্ষণে পাঠানো হয়।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে, উহান থেকে ফিরে আসাদের মধ্যে ৩০১ জন এখন আশকোনা হজক্যাম্পে রয়েছেন, বাকি ১১ জন আছেন ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে। কারও মধ্যেই এখন পর্যন্ত করোনা ভাইরাসের কোনো উপসর্গ দেখা যায়নি।

Side banner