kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

একযোগে ৪১৫ বাতির ঝিলিক


কালচিত্র | কালচিত্র ডেস্ক প্রকাশিত: জুন ১৫, ২০২২, ০৯:৪৯ পিএম একযোগে ৪১৫ বাতির ঝিলিক
সংগৃহীত ছবি

বিদ্যুৎ সংযোগের মাধ্যমে প্রথমবারের মতো পুরো পদ্মা সেতুতে জ্বলে উঠেছে সড়ক বাতি। যার ফলে আলোকিত হলো পুরো পদ্মাসেতু। আলোয় ঝলমল সেতুর ৪১৫টি ল্যাম্পপোষ্টের সবগুলো বাতি। এর আগে সপ্তাহখানেক ধরে পর্যায়ক্রমে সব বাতি জ্বালানো হয়।

মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে মাওয়া প্রান্ত থেকে জ্বলতে শুরু করে সড়ক বাতি। ৬টা ৫০ মিনিটে একসাথে জ্বলে ওঠে সেতুর ৬ দশমিক এক পাঁচ কিলোমিটারে। এতে আলোকিত হয়েছে পদ্মা সেতুর মাওয়া থেকে জাজিরা প্রান্ত পর্যন্ত নদীর উভয় তীর। রাতে বেলায় আলোকিত পদ্মার সৌন্দর্যে মুগ্ধ স্থানীয়রা।

এর আগে ৪ জুন প্রথমবারের মতো জ্বালানো হয়েছিল পদ্মা সেতুর মাওয়া প্রান্তের ২৪টি সড়ক বাতি। এরপর ১১ জুন পর্যন্ত পরীক্ষামূলকভাবে সেতুর সব কটি বাতি জ্বালানো হয়। তখন সেতুতে জেনারেটরের মাধ্যমে বাতি জ্বালানো হয়েছিল। গতকাল সোমবার মাওয়া প্রান্তে বৈদ্যুতিক সংযোগের মাধ্যমে ২০৭টি বাতি জ্বালানো হয়।

পদ্মা সেতুতে ৪১৫টি ল্যাম্পপোস্ট ছাড়াও আর্কিটেকচারাল লাইট জ্বালানো হবে। বিভিন্ন জাতীয় দিবসে, উৎসবের নকশা করে আর্কিটেকচারাল লাইট জ্বালানো হবে। পিলারের পানির অংশ থেকে রোডওয়ে স্ল্যাব পর্যন্ত সেতু ও ভায়াডাক্টে ওই লাইট অপটিক্যাল ফাইবারের মাধ্যমে জ্বালানো হবে। সেতু চালু হওয়ার পর আর্কিটেকচারাল লাইটিংয়ের কাজ শেষ করা হবে বলে জানা যায়।

২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন। ২৬ জুন সকাল থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়ার মধ্য দিয়ে দক্ষিণবঙ্গের যোগাযোগ ব্যবস্থার নতুন দ্বার উন্মোচিত হতে চলেছে।

Side banner