kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

শান্তি সূচকে বাংলাদেশের ৫ ধাপ অবনমন


কালচিত্র | কালচিত্র ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০২২, ০৯:২৫ পিএম শান্তি সূচকে বাংলাদেশের ৫ ধাপ অবনমন

বৈশ্বিক শান্তি সূচকে (জিপিআই) বাংলাদেশের পাঁচ ধাপ অবনমন হয়েছে। বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে এ বছর বাংলাদেশের অবস্থান ৯৬তম।

বুধবার (১৫ জুন) অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিপ অ্যান্ড পিস (আইইপি) বৈশ্বিক শান্তি সূচক-২০২২ প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি নিরাপত্তা, সুরক্ষা, সামরিকীকরণ ও চলমান সংঘাতের মতো বিষয় বিবেচনায় নিয়ে এ সূচক তৈরি করে।

২০২২ সালের বৈশ্বিক শান্তি সূচক অনুযায়ী, বাংলাদেশের স্কোর হয়েছে ২ দশমিক শূন্য ৬৭। শান্তিপূর্ণ দেশের তালিকায় আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯১তম। তার আগের বছর ছিল ৯৭তম।

তালিকা অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় শান্তিতে বাংলাদেশের অবস্থান চতুর্থ। শান্তির দিক থেকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে ভুটান (১৯), নেপাল (৭৩) ও শ্রীলঙ্কা (৯০)। বৈশ্বিক সূচকে ভারত ১৩৫তম ও পাকিস্তানের অবস্থান ১৪৭তম। জিপিআই সূচকে যে দেশের স্কোর যত কম, সেই দেশটি শান্তির সূচকে তত বেশি এগিয়ে।

শান্তির দিক থেকে এ বছর সূচকের শীর্ষে রয়েছে আইসল্যান্ড। দেশটি ২০০৮ সাল থেকেই এই অবস্থান ধরে রেখেছে। তালিকায় শীর্ষ পাঁচে আইসল্যান্ডের পরের অবস্থান যথাক্রমে- নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক ও অস্ট্রিয়া। অন্যদিকে টানা পঞ্চমবারের মতো সবচেয়ে অশান্তিপূর্ণ দেশের তালিকায় শীর্ষে রয়েছে আফগানিস্তান। সূচকে দেশটির অবস্থান ১৬৩তম। এতে রাশিয়ার অবস্থান ১৬০তম।
 

Side banner