kalchitro
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ক্যাম্পাসে ফিরেছেন রিভা-রাজিয়া


কালচিত্র | কালচিত্র প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৩:৩২ এএম ক্যাম্পাসে ফিরেছেন রিভা-রাজিয়া
তামান্না জেসমিন রিভা (বামে) এবং রাজিয়া সুলতানা। ফাইল ছবি ● ফাইল ফটো

গত কয়েকদিন ধরে ইডেন মহিলা কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর মঙ্গলবার বিকেল চারটার দিকে ক্যাম্পাসে ফিরেছেন ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা এবং সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা।

তামান্না জেসমিন রিভা বলেন, ‘আমি ঢাকা মেডিকেল থেকে বিকেলে ক্যাম্পাসে ফিরেছি। ক্যাম্পাস এখন খুবই সুন্দর এবং সুশৃঙ্খল রয়েছে। আজকে ক্যাম্পাসে পরীক্ষা হয়েছে। শান্তিপূর্ণভাবে আমরা অবস্থান করছি।’

অভিযোগের বিষয়ে তিনি বলেন, ‘আমি সংগঠন করি। আমি কোন ভুল করলে সংগঠন আমার ব্যাপারে ব্যবস্থা নেবে। অন্য কেউ ভুল করলে তার ব্যাপারে ব্যবস্থা নেবে। সংগঠন যে সিদ্ধান্ত নেবে আমি তার প্রতি শ্রদ্ধাশীল।’

কলেজের শিক্ষার্থীদের নিয়ে ছাত্রলীগের সদ্য বহিষ্কৃত সাংগাঠনিক সম্পাদক সামিয়া আক্তার বৈশাখীর করা বক্তব্য প্রত্যাহারের দাবিতে ‘সাধারণ শিক্ষার্থীর’ ব্যানারে মানববন্ধন করেছেন একদল শিক্ষার্থী। তারা রিভা-রাজিয়ার অনুসারী। 

বৈশাখী প্রকাশ্যে ক্ষমা না চাইলে কঠোর কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছে তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ছাত্রলীগ নেত্রীদের নিজেদের মধ্যে আধিপত্য ও স্বার্থের দ্বন্দ্বে কেন ইডেন কলেজ নিয়ে কুলষিত হবে? তারা তো সাধারণ শিক্ষার্থীদের সমস্যা বা সুবিধা-অসুবিধা নিয়ে কথা বলে না। সব শিক্ষার্থী তো ছাত্রলীগও করে না। তারা সাধারণ শিক্ষার্থীদের কেন চারিত্রিক অপবাদ দিবেন? এটা অন্যায়, তাকে এ জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।

ছাত্রলীগের সদ্য বহিষ্কৃত সাংগাঠনিক সম্পাদক বক্তব্য প্রত্যাহারের দাবিতে ‘সাধারণ শিক্ষার্থীর’ ব্যানারে মানববন্ধন। ছবি-সমকাল

তারা বলেন, এ ধরনের অপবাদের কারণে ভবিষ্যতে বিয়ে এবং চাকরির ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে। এটি কোনওভাবেই মেনে নেয়া যায় না।

রাজধানীর ইডেন কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌসের ওপর হামলার জের ধরে গত শনিবার মধ্যরাত থেকে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করে কলেজ প্রাঙ্গণে। রোববার সন্ধ্যা ছয়টায় সংবাদ সম্মেলন করার সময় হামলা করা হয় তামান্না জেসমিন রিভা ও রাজিয়া সুলতানার ওপর। এ সময় ছাত্রলীগের দুই গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়ার ও হামলায় অন্তত ১৫ জন আহত হন। এর পর তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চিকিৎসার জন্য পাঠানো হয়। তারা ক্যাম্পাস থেকে বের হওয়ার পর আনন্দ মিছিল করেছে ছাত্রলীগের বিরোধী একটি অংশ।

সংঘর্ষের ঘটনায় ইডেন ছাত্রলীগের ১২ জন নেত্রী ও চারজন কর্মীকে দল থেকে স্থায়ী বহিষ্কার এবং কমিটি স্থগিত করেছে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ। স্থায়ী বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে  সোমবার (২৬ সেপ্টেম্বর) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে আমরণ অনশনের ডাক দেওয়ার এক ঘণ্টার মধ্যেই আন্দোলন গুটিয়ে নেন বহিষ্কৃত ১২ নেত্রী।

Side banner