kalchitro
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনলো ফিফা


কালচিত্র | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ১০:৫৬ পিএম কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনলো ফিফা

আগেই বলা হয়েছিল, কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন আসবে। এবার আনুষ্ঠানিক ঘোষণা এলো। একদিন এগিয়ে আগামী ২০ নভেম্বর থেকে হবে বিশ্ব ফুটবলের সবচেয়ে আসরের খেলা। যেখানে লড়বে স্বাগতিক দেশ কাতার ও ইকুয়েডর। এর ফলে ফলে বিশ্বকাপের সময় একদিন বেড়ে গেল। আগের সূচি অনুসারে বিশ্বকাপ শেষ হওয়ার কথা ২৮ দিনে, যা হবে ২৯ দিনে। সে হিসাবে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল।


উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দেশকে খেলানোর অঘোষিত রেওয়াজ চালু হয় ২০০৬ জার্মান বিশ্বকাপ থেকে। এরপর প্রতিটি আসরেই উদ্বোধনী দিনে মাঠে নেমেছে স্বাগতিক দেশ। তবে চলতি কাতার বিশ্বকাপের প্রকাশিত সূচিতে শুরুর দিনে কোনো ম্যাচ ছিল না আয়োজক দেশটির। যা নজরে আসায় বিশ্বকাপের সূচি ঠিক রেখে আসর ১ দিন এগিয়ে এনেছে ফিফা।

ফিফা কাউন্সিল ব্যুরোর অনুমোদন ক্রমে সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ছয়টি কনফেডারেশনের সভাপতিদের সমন্বয়ে গঠিত একটি কমিটি স্বাক্ষর করেছে এই সিদ্ধান্তে। ফিফা জানিয়েছে, ভোট সর্বসম্মতিক্রমে হয়েছে।


একদিন এগিয়ে আনার কারণ হিসেবে ফিফা জানিয়েছে, 'এই পরিবর্তন দিয়ে বিশ্বকাপের শুরু থেকে চলে আসা ঐতিহ্যকে ধরে রাখা হলো। ২০০৬ সাল থেকে বিশ্বকাপের রেওয়াজ অনুযায়ী উদ্বোধনী ম্যাচটি সাধারণত স্বাগতিক বা শিরোপাধারীদেরই হয়ে থাকে।'

উল্লেখ্য, বিশ্বকাপের অন্যান্য ম্যাচের সূচিতে কোনো পরিবর্তন আনা হয়নি।

Side banner