kalchitro
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কোভিড-১৯ মহামারি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা


কালচিত্র | বিশ্ব ডেস্ক প্রকাশিত: মার্চ ১২, ২০২০, ০১:২৬ এএম কোভিড-১৯ মহামারি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) পরিচালক মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস- ছবি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সারাবিশ্বের সার্বিক পরিস্থিতি বিবেচনায় অবশেষে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট ব্যাধি কোভিড-১৯ কে মহামারি ঘোষণা করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বুধবার (১২ মার্চ) আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি প্রকাশিত এক প্রতিবেদনের ভিত্তিতে জানা যায়, করোনাভাইরাসের সংক্রমণ ও প্রাদুর্ভাব সংক্রান্ত এক জরুরি বৈঠক শেষে নিয়মিত সংবাদ সম্মেলেন এই ঘোষণা দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) পরিচালক মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস।

পৃথিবীর প্রায় সব মহাদেশে বিস্তার লাভ করা এই মহামারি এখন পর্যন্ত ১১৪টি দেশে ছড়িয়ে পড়েছে। যার সংক্রমণে আক্রান্ত হয়েছে প্রায় ১ লাখ ১৮ হাজারেরও বেশি মানুষ। আর সর্বশেষ তথ্য মতে, এরইমধ্যে প্রাণঘাতী কোভিড-১৯ এর থাবায় প্রাণ হারিয়েছেন ৪ হাজার ২৯১ জন। 

এমন স্পর্শকাতর পরিস্থিতিতে এ রোগের প্রাদুর্ভাবকে মহামারি ঘোষণা করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পরিস্থিতির উপর তৎপর নজরদারির কথা জানিয়ে তেদ্রোস আধানম বলেন, “তা (করোনাভাইরাস) যেভাবে আর যে হারে ছড়াচ্ছে, তাতে আমরা ভীষণ উদ্বিগ্ন।”

এছাড়া এখনো বিশ্বের বিভিন্ন দেশে সংক্রমণ প্রতিরোধে যথেষ্ট পদক্ষেপ না দেখে চলমান পরিস্থিতি নিয়ে আরও বেশি উদ্বেগ প্রকাশ করে ডাব্লিউএইচওর নির্বাহী প্রধান বলেন, “আমরা প্রতিদিনই দেশগুলোকে বলে আসছি, ব্যবস্থা নিন জরুরিভিত্তিতে এবং তা দ্রুত।”

এসকে

Side banner