kalchitro
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

উরাং জনগোষ্ঠীর কুরুখ ভাষা পরিচয় ও অভিধান


কালচিত্র | সাজ্জাদুল হক স্বপন প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ১১:৩৬ এএম উরাং জনগোষ্ঠীর কুরুখ ভাষা পরিচয় ও অভিধান

গ্রন্থ আলোচনা-

"উরাং জনগোষ্ঠীর কুরুখ ভাষা পরিচয় ও অভিধান"

সাজ্জাদুল হক স্বপন

 

গ্রন্থের রচয়িতা জনাব দীপংকর শীল। ১ সেপ্টেম্বর ১৯৭৯ তিনি কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি ২০০১ সালে সিলেট এমসি কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সসহ মাস্টার্স করেন। বর্তমানে কমলগঞ্জ সরকারি গণমহাবিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত রয়েছেন। বিভিন্ন পত্র পত্রিকায় তাঁর অনেক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

সম্পাদনা করেছেন - কালস্রোতে চিরায়ত বঙ্গবন্ধু (২০২১) যৌথভাবে সম্পাদনা করেছেন - আরণ্যক (২০২১) ও শুদ্ধস্বর কবিতা সংকলন (২০২১) কুরুখ ভাষা শেখার প্রথম পাঠ (২০২২) তাঁর প্রকাশিত প্রথম গ্রন্থ।

"উরাং জনগোষ্ঠীর কুরুখ ভাষা পরিচয় ও অভিধান" লেখকের দ্বিতীয় গবেষণাধর্মী গ্রন্থ।

প্রকাশের উদ্যোগ নিয়েছেন জনাব সিফাত উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার, কমলগঞ্জ এবং পরিচালক, উপজেলা শিল্পকলা একাডেমি, কমলগঞ্জ, মৌলভীবাজার। প্রকাশকাল : নভেম্বর ২০২২ প্রচ্ছদ : অবিনাশ আচার্য মুদ্রক: মুদ্রণবিদ কম্পিউটার অ্যান্ড অফসেট প্রিন্টার্স, শ্রীমঙ্গল স্বত্ত্ব : লেখক মূল্য : ৩৫০ টাকা প্রাককথন : জনাব সিফাত উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার, কমলগঞ্জ প্রসঙ্গক্রমে : আহমেদ সিরাজ, প্রাবন্ধিক ও মননশীল লেখক ভূমিকা : ড. সেলু বাসিত, জনসংযোগ বিশেষজ্ঞ, শিক্ষাবিদ ও ভাষাবিজ্ঞানী বহু ভাষা-ভাষী ও সংস্কৃতির ধারক ও বাহক এই কমলগঞ্জ উপজেলা।

ভাষা ও সংস্কৃতির এমন অবস্থান যেন সমগ্র বাংলাদেশকে ছুঁয়ে আছে। প্রভাষক দীপংকর শীল-এর দীর্ঘ ছয় বছরের সাধনা ও গবেষণার ফসল এই গ্রন্থটি। গভীর অভিনিবেশ ও মনোনিবেশ সহকারে সমৃদ্ধ তথ্য সন্নিবেশন করে বইটি লিপিবদ্ধ করেছেন তিনি। কুরুখ ভাষাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি। ভারতবর্ষের বৃহৎ প্রেক্ষাপটে কুরুখ ভাষার জাতিতাত্ত্বিক উৎস নির্দেশনা যেমন গুরুত্ব বহন করে, তেমনি বাংলাদেশের আদিভাষিক বাস্তবতায় জাতিসত্তার উরাং জাতি সম্প্রদায় গূঢ় তাৎপর্য বহন করে। সে তাৎপর্যকে দীপংকর শীল মহোদয় কুরুখ ভাষা পরিচয় সম্পন্ন সমৃদ্ধ রচনা ও কুরুখ ভাষার অর্থবোধক বাংলা শব্দ সংগ্রহ সম্পাদনা পুস্তক প্রণয়নের মাধ্যমে সাংস্কৃতিক দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। ক্রম ম্রিয়মাণ নৃগোষ্ঠীর ভাষাকে দেদীপ্যমান রাখতে গবেষণা কর্মের এই উদ্যোগ একটি পাথেয় হয়ে থাকবে। গ্রন্থটির বহুল প্রচার ও প্রসার এবং পাঠক প্রিয়তা কামনা করি।

Side banner