kalchitro
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের ধ্বংস করতে পারে --বিজ্ঞানীদের আশংকা


কালচিত্র | কালচিত্র ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০৩:১৪ পিএম কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের ধ্বংস করতে পারে --বিজ্ঞানীদের আশংকা

কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের ধ্বংস করতে পারে --বিজ্ঞানীদের আশংকা।

কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তির এক সংবাদ উপস্থাপক (এআই প্রেজেন্টার) বাংলায় খবর পড়ল গতকাল ১৯ জুলাই সন্ধ্যা সাতটায়। দেখতে বাঙালি গড়ন। কালো হরিণচোখ। ঠোঁটে গোলাপি লিপস্টিক—

বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশনে ‘অপরাজিতা’ নামে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির এক সংবাদ উপস্থাপক (এআই প্রেজেন্টার) বাংলায় খবর পড়ল গতকাল ১৯ জুলাই সন্ধ্যা সাতটায়। তাক লেগে গেল সবার, আলোচনায় মুখর হয়ে উঠলাম আমরা। সফটওয়ারের মাধ্যমে তৈরি করা অপরাজিতাকে নিয়ে তাই এখন অনেকেই মাতোয়ারা।

কৃত্রিম বুদ্ধিমত্তা হলো কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা, যেখানে মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কম্পিউটার দ্বারা অনুকৃত করার চেষ্টা করা হয়ে থাকে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এখন হয়ে উঠেছে একটি একাডেমিক শিক্ষার ক্ষেত্র যেখানে পড়ানো হয় কীভাবে বুদ্ধিমত্তা প্রদর্শন করবে এমন কম্পিউটার এবং সফটওয়্যার তৈরি করতে হয়।

স্টিফেন হকিং থেকে শুরু করে ইলন মাস্ক - বিশ্বের শীর্ষ কয়েকজন বিজ্ঞানী কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যে, এটি একসময় হয়তো মানব প্রজাতির জন্য একটি হুমকি হয়ে উঠতে পারে।

কিন্তু নতুন একটি বইতে বলা হচ্ছে, রোবট আসলে নিজে থেকে সচেতন হয়ে উঠছে না বা তাদের মানুষ প্রভুর বিরুদ্ধে কোন মনোভাব তৈরি করছে না, যেটি মানুষের জন্য ভয়ের কারণ হতে পারে। কিন্তু আসলে এসব যন্ত্রের জন্য নির্ধারিত কাজ সম্পন্ন করার ক্ষেত্রে এগুলো এতোটাই দক্ষ হয়ে উঠছে যে, হয়তো দুর্ঘটনাবশত বা অনিচ্ছাকৃতভাবে তাদের ভুল কোন কাজে লাগানোর মাধ্যমেই আমাদের অস্তিত্ব বিলীন হয়ে যেতে পারে।

Side banner