kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

‘বিপিসি দুর্নীতিমুক্ত হলে জ্বালানির দাম বাড়াতে হবে না’


কালচিত্র | কালচিত্র প্রতিবেদক প্রকাশিত: জুন ২১, ২০২২, ০৭:৫৭ পিএম ‘বিপিসি দুর্নীতিমুক্ত হলে জ্বালানির দাম বাড়াতে হবে না’
প্রতীকী ছবি

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কে দুর্নীতিমুক্ত করা গেলে জ্বালানির দাম বাড়ানোর প্রয়োজন হবে না বলে মনে করে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

চুরি ও দুর্নীতির কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিপিসিতে লোকসান হচ্ছে। তাই জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রস্তাব গ্রহণযোগ্য নয় বলে মনে করে ক্যাব।

সোমবার (২০ জুন) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে একথা জানায় সংগঠনটি। দাম সমন্বয়ের জন্য বিইআরসিতে শুনানি করার আহ্বান তাদের। গেল বছরের অক্টোবরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ৮০ ডলার ছাড়িয়ে গেলে নভেম্বরে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় বাংলাদেশ সরকার।

 বিপিসি দৈনিক শত কোটি টাকা লোকসান গুণছে, এমন দাবিতে আবারো দাম বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী।

 দাম বাড়ানোর এই প্রস্তাবকে অযৌক্তিক বলছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব। সংগঠনটির দাবি, বিপিসিকে দুর্নীতিমুক্ত করা গেলে জ্বালানির দাম বাড়ানোর প্রয়োজন হবে না।

ক্যাবের উপদেষ্টা শামসুল আলম বলেন, সরকারের আইন মেনে জ্বালানি তেলের মূল্য বাড়ানোর আহ্বান ক্যাবের। এজন্য বিইআরসিতে শুনানি করার পরামর্শ সংগঠনটির। প্রয়োজনে উচ্চ আদালতে যাওয়ার হুঁশিয়ারি দেয় ক্যাব।

ক্যাবের অভিযোগ নিষ্পত্তি কমিটির আহবায়ক মোবাশ্বের হোসেন জানান, গ্যাসের ক্ষেত্রে ঘাটতি ১৮ হাজার কোটি টাকা, যার মধ্যে অযৌক্তিক ও দুর্নীতির মাধ্যমে ব্যয় ১৫ হাজার কোটি টাকা। আর বিদ্যুতের ক্ষেত্রে এ কারণে ঘাটতি ৪০ হাজার কোটি টাকা।

Side banner