kalchitro
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

২৪ জুলাইয়ের মধ্যে বই পাবে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা


কালচিত্র | কালচিত্র প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ১২:১৮ এএম ২৪ জুলাইয়ের মধ্যে বই পাবে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ● ফাইল ফটো

২৪ জুলাই (রোববার)-এর মধ্যে বন্যা দুর্গত এলাকায় এসএসসি পরীক্ষার্থীদের কাছে বই পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

সোমবার (১৮ জুলাই) সকালে সিলেটের সার্কিট হাউজে শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২৪ জুলাইয়ের মধ্যে বন্যা দুর্গত এলাকায় এসএসসি পরীক্ষার্থীদের কাছে বই পৌঁছে দেয়া হবে। বন্যায় ক্ষতিগ্রস্থ শিক্ষাপ্রতিষ্ঠান তালিকার মাধ্যমে দ্রুত সংস্কার করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অ্যাসেসমেন্ট করেছি, কতজন শিক্ষার্থীর বই নষ্ট হয়েছে বা হারিয়েছে। সেই অ্যাসেসমেন্ট অনুযায়ী আমরা বিভিন্ন অঞ্চল থেকে বইগুলো নিয়ে এসে দেওয়ার ব্যবস্থা করেছি। এই মাসের ২৪ তারিখের মধ্যে আমাদের সকল এসএসসি পরীক্ষার্থী ও অন্যান্য ক্লাসের শিক্ষার্থীদের হাতেও বই পৌঁছে যাবে।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯)-এর কারণে যে লার্নিং গ্যাপটা হয়েছে, সেটা পূরণের জন্য আমরা গবেষণা করে বের করেছি যে কোথায় কোথায় সমস্যা আছে। সেটার একটা পূর্ণ একটা পরিকল্পনা করে রেমেডিয়াল ক্লাসের পরিকল্পনা হয়তো আমরা এক সপ্তাহ-দশদিনের মধ্যে প্রকাশ করবো। বিশেষ করে বন্যাদুর্গত এলাকায় পরীক্ষার্থীরা একটু হয়তো পিছিয়ে পড়েছে। তবে শিক্ষকরা সহযোগিতা করলে তারাও এগিয়ে যাবে।

দীপু মনি বলেন, ১২০ বছর পর ভয়াবহ বন্যায় বহু সম্পদ রক্ষা করা যায়নি। এই বন্যার মধ্যে পড়াশোনা বন্ধ রাখতে হয়েছে। পরীক্ষা বন্ধ করে দিতে হয়েছে। তিনি ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেরামতের জন্য শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলকে দ্রুত উদ্যোগী হতে নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার চেষ্টা করতে হবে।

একই সাথে শিক্ষার্থীদের যেকোন ধরনের ক্ষতি রোধে সরকার সচেষ্ট রয়েছে বলে জানান তিনি।

এসময় আগামী নির্বাচন ঘিরে দেশকে অস্থিতিশীল করতে শিক্ষাপ্রতিষ্ঠানকে ব্যবহার করছে একটি মহল। বিভিন্ন স্থানে শিক্ষকদের ওপর নির্যাতনের ঘটনা ঘটছে বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

Side banner