kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

১১০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া


কালচিত্র | কালচিত্র প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ১২:২৮ এএম ১১০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া

বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিতে আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১১০ জনকে বৃত্তি দেবে রাশিয়া। দেশটির বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করতে পারবেন।

বুধবার (১২ অক্টোবর) ঢাকার রাশিয়ান হাউসে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এ সময় রাশিয়ান হাউস ঢাকার পরিচালক ম্যাপিম দোব্রোখোতভ, সাংস্কৃতিক বিভাগের প্রধান প্রশান্ত কুমার বর্মণ ও শিক্ষা বিভাগের প্রধান সৈয়দ বজলুল হাসান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, রুশ দূতাবাস ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৭০ বাংলাদেশি শিক্ষার্থীকে মাস্টার্স ও পিএইচডি কোর্সে উচ্চ শিক্ষায় বৃত্তি দিয়েছে। প্রতিবারের মতো এ বছরও রুশ সরকার বাংলাদেশ থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১১০ শিক্ষার্থীকে স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে উচ্চ শিক্ষায় সুযোগ দেবে। খুব শিগগির এর প্রক্রিয়া চালু হবে। শিক্ষার্থীদের এডুকেশনিইন রাশিয়া ডটকম ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের কপিসহ সব মার্কশিট, সনদপত্র ও পাসপোর্টের কপি রাশিয়ান হাউসের শিক্ষা বিভাগে জমা দিতে হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, উচ্চ শিক্ষায় রুশ সরকারের দেওয়া এই বৃত্তি পেয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা উপকৃত হচ্ছেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হওয়ায় রাশিয়া থেকে পড়াশোনা করে আসা শিক্ষার্থীরা সেখানে উচ্চ বেতনে চাকরির সুযোগ পাচ্ছেন।

রাশিয়ান হাউস থেকে রুশ ভাষা শিক্ষা কোর্স সম্পন্ন করেও এই প্রকল্পে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। রুশ ভাষার কোর্সটি তিন সেমিস্টারের আওতায় ৯ মাস মেয়াদি হয়ে থাকে। কোর্সটি সাধারণত জানুয়ারি, এপ্রিল, জুলাই ও অক্টোবরে শুরু হয়। 
 

Side banner