kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

‘দুর্ভিক্ষ হওয়ার সামান্যতমও শঙ্কা নেই’


কালচিত্র | কালচিত্র প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২, ০৯:৫২ এএম ‘দুর্ভিক্ষ হওয়ার সামান্যতমও শঙ্কা নেই’
প্রতীকী ছবি

সারা বিশ্বে খাদ্য সংকটের মধ্যেও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) বাংলাদেশে দুর্ভিক্ষের কোনও আশঙ্কা দেখছে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সচিবালয়ে ডব্লিউএফপির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর কৃষিমন্ত্রী এ কথা জানান সচিবালয়ে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) কান্ট্রি ডিরেক্টর ডোমেইনিকো স্কালপেলির নেতৃত্বে সংস্থার প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সাথে কথা বলেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, এবার আমনের ভালো ফলন হয়েছে। বাংলাদেশে এখন আমন ধান কাটা চলছে। ডব্লিউএফপি এর কান্ট্রি ডিরেক্টর ডমেনিকো স্কালপেলি আমাকে বলেছেন তাদের কাছ তথ্য আছে, কোনোক্রমেই বাংলাদেশে খাদ্য সংকট বা দুর্ভিক্ষ হওয়ার সামান্যতম আশঙ্কা নেই। তবে যেহেতু এটি একটি রাজনৈতিক ইস্যু তাই তিনি (ডমেনিকো স্কালপেলি) এটা নিয়ে সরাসরি কথা বলবেন না। আমি জানতে চেয়েছিলাম তাকে রেফার করতে পারব কিনা। তিনি সম্মতি দিয়েছেন।

কৃষিমন্ত্রী জানান, জাতিসংঘ, বিশ্ব ব্যাংক সহ বিভিন্ন দাতা সংস্থাগুলো বিশ্বে খাদ্য সংকটের সম্ভাবনা দেখছে। তবে বিষয়টিকে বিবেচনায় নিয়ে সরকার ও কৃষি মন্ত্রণালয় কাজ করছে। স্বাধীনতার পর থেকেই আমাদের খাদ্য নিরাপত্তার জন্য বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সহযোগিতা করছে।

তিনি বলেন, সীমিত ও নিম্ন আয়ের মানুষের কষ্ট হচ্ছে। তবে খাবার কিনতে পারছে না এমন পরিস্থিতি এখনও হয়নি।

ডলার সংকটে খাদ্য আমদানির প্রভাব নিয়ে বলেন, খাদ্য আমদানিতে কিছু প্রভাব পড়ছে। গত জুলাই থেকে নভেম্বর পর্যন্ত গত ৮ বছরের মধ্যে সর্বনিম্ন পরিমাণ খাদ্য আমদানি হয়েছে বলেও জানান মন্ত্রী।
 

Side banner