kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ এ ড. মো. শাহিনুর রশীদ এর প্রবন্ধ উপস্থাপন

বাংলার মৃৎ-স্থাপত্য: ইতিহাস ও নির্মাণ-শৈলী


কালচিত্র | কালচিত্র ডেস্ক প্রকাশিত: জুলাই ৮, ২০২১, ০৫:৫৮ পিএম বাংলার মৃৎ-স্থাপত্য: ইতিহাস ও নির্মাণ-শৈলী

ড. মো. শাহিনুর রশীদ

 

এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ আগামী ১৩ জুলাই ২০২১, বিকেল ৪ টা (ভারতীয় সময় ০৩.৩০) ২০২০-২০২১ বর্ষের একাদশতম মাসিক সাধারণ সভার আয়োজন করেছে। উক্ত সভায় “বাংলার মৃৎ-স্থাপত্য: ইতিহাস ও নির্মাণ-শৈলী” বিষয়ে গবেষণাধর্মী প্রবন্ধ উপস্থাপন করবেন ড. মো. শাহিনুর রশীদ। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত। অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। Meeting ID: 8857784941; Link: https://bdren.zoom.us/j/8857784941। অনুষ্ঠানটিতে অংশগ্রহণের জন্য কোনোপ্রকার পাসওয়ার্ড প্রয়োজন হবে না।

ড. মো. শাহিনুর রশীদ ১৯৭৭ খ্রিস্টাব্দে বাংলাদেশের নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি নওগাঁর ধামইরহাট সফিয়া উচ্চ বিদ্যালয়ে এসএসসি, পাবনার নিজাম উদ্দিন-আজগর আলী কলেজে এইচএসসি এবং কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়ন করেন। এর পর তিনি ২০১৪ খ্রিস্টাব্দে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল এবং ২০১৯ খ্রিস্টাব্দে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। কর্মসূত্রে তিনি ঢাকার হযরত শাহ্ আলী মহিলা কলেজে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। এছাড়া তিনি ঢাকার জন-ইতিহাস চর্চা কেন্দ্রের পরিচালক (প্রকাশনা ও সংগঠন) ও ইতিহাস একাডেমি ঢাকা’র যুগ্ম-সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। বাংলার সনাতন প্রযুক্তির ইতিহাস অন্বেষণ তাঁর আগ্রহের প্রধান বিষয়।

এযাবৎ তাঁর ১টি গবেষণাধর্মী মৌলিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।‘মাটির বাড়ি: বাংলার স্থাপত্য ঐতিহ্য মনোগ্রাফটি ২০১৯ সালে কলকাতা থেকে প্রকাশিত হয়েছে। কৃষি-প্রযুক্তি বিষয়ক তাঁর একটি রচনা আবদুল মমিন চৌধুরী ও রণবীর চক্রবর্তীর সম্পাদনায় বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত History of Bangladesh: Early Bengal in Regional Perspectives (up to c. 1200 CE), vol. 2-এ অন্তর্ভুক্ত হয়েছে। ইতোমধ্যে বাংলার সনাতন জ্ঞান-প্রযুক্তি বিয়ক তাঁর ১৮টি গবেষণা প্রবন্ধ বাংলাদেশ ও ভারতের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। কলকাতার পরম পত্রিকার একটি সংখ্যা আমন্ত্রিত সম্পাদক হিসেবে তাঁর সম্পাদনায় প্রকাশিত হয়েছে। তিনি ‘বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি’র সদস্য এবং ‘বাংলাদেশ ইতিহাস সমিতি’, ‘বাংলাদেশ ইতিহাস পরিষদ’, ‘বাংলাদেশ ইতিহাস সম্মিলনী’, ‘পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ-এর জীবন সদস্য। তিনি একজন সৌখিন প্রচ্ছদশিল্পী। তিনি বাংলাদেশের বিভিন্ন জার্নাল, ম্যাগাজিন, সুভ্যেনির ও গ্রন্থের প্রচ্ছদশিল্পী হিসেবে কাজ করেছেন।

 

 

Side banner