kalchitro
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষে নিহত দুই শ ছাড়াল


কালচিত্র | বিশ্ব ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০১:২৫ এএম আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষে নিহত দুই শ ছাড়াল
সংগৃহীত ছবি

চলতি সপ্তাহে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সীমান্ত সংঘর্ষে ২১০ জনেরও বেশি নিহত হয়েছে। দুই দেশের পক্ষ থেকে এই হালনাগাদ তথ্য জানানো হয়েছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের নিহত সেনার সংখ্যা ৭৭। এক দিন আগেও এটি ৭১ জনে ছিল। আর আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, এখন পর্যন্ত আর্মেনিয়ার নিহত সেনার সংখ্যা ১৩৫। তবে এটিই চূড়ান্ত নয় জানিয়ে তিনি বলেছেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। খবর এএফপির।

আর্মেনিয়ার মানবাধিকারবিষয়ক ন্যায়পাল ক্রিস্টিনা গ্রিগরিয়ান জানিয়েছেন, শত্রুপক্ষের গোলাবর্ষণে একজন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন। আহত হয়েছেন ছয়জন।

এদিকে আন্তর্জাতিক মধ্যস্থতায় স্থানীয় সময় বৃহস্পতিবার দু'পক্ষের মধ্যে শেষ পর্যন্ত যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। তবে সংঘাত উস্কে দেওয়ার জন্য দু'পক্ষই পরস্পরকে দায়ী করেছে।

আন্তর্জাতিক স্বীকৃত সীমানা অনুযায়ী- নাগোর্নো-কারাবাখ আজারবাইজানের অংশ হলেও সেখানের বাসিন্দারা জাতিগতভাবে আর্মেনীয়। এ অঞ্চলটি নিয়ে প্রতিবেশী দুটি দেশ এখন পর্যন্ত দু'বার যুদ্ধে জড়িয়েছে। পাশাপাশি তিন দশক ধরে নিয়মিত বিরতিতে ছোটখাটো সংঘর্ষে জড়াচ্ছে দুই দেশ।
 

Side banner