kalchitro
Bongosoft Ltd.
ঢাকা বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

যুদ্ধ বন্ধের ডাক দিলেন বিশ্বনেতারা


কালচিত্র | কালচিত্র ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ১২:৩০ এএম যুদ্ধ বন্ধের ডাক দিলেন বিশ্বনেতারা
সংগৃহীত ছবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে আট মাসেরও বেশি সময় ধরে। এই যুদ্ধ বন্ধে জোরালো আহ্বান জানিয়েছেন জি২০ দেশের অধিকাংশ নেতা।

ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনের প্রথম দিন মঙ্গলবার (১৫ নভেম্বর) আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল এই যুদ্ধ ও বিশ্বের নানামুখী সংকট।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভিডিও কনফারেন্সে বলেছেন, যুদ্ধের অবসান ঘটানোর এখনই সময়। অন্যদিকে সম্মেলনে যোগ দেননি রুশ প্রেসিডেন্ট। তবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে দাবি করেন, পশ্চিমা বিশ্ব এ নিয়ে রাজনীতি করছে। যুদ্ধ নিয়ে শান্তিপূর্ণ সমাধান ও দ্রুত চুক্তিতে পৌঁছতে চায় তাঁর দেশ। রুশ আগ্রাসনকে ‘বর্বর যুদ্ধ’ বলে উল্লেখ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বিশ্বের বিভক্তি দূর করার আহ্বান জানিয়েছে আয়োজক দেশ ইন্দোনেশিয়া। খবর বিবিসি ও আলজাজিরার।

ভূ-রাজনৈতিক টালমাটাল অবস্থা, ডুবতে বসা বিশ্ব অর্থনীতি, উচ্চ মূল্যস্ফীতি, খাদ্যনিরাপত্তার হুমকি, জ্বালানি আর অর্থনৈতিক সংকটের চরম মুহূর্তে বিশ্বনেতারা মিলিত হয়েছেন। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ছাড়াও যুক্তরাজ্য, জাপানসহ ধনী দেশগুলোর নেতারা অংশ নিয়েছেন। এসব সংকট মোকাবিলায় জোরালো এবং সমন্বিত পদক্ষেপ চেয়েছে ভারত ও ব্রাজিলের মতো উন্নয়নশীল দেশ।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, খেরসনে মস্কোর পতনের পর তাদের শান্তির পথে ফেরাতে বিশ্বনেতাদের পক্ষ থেকে রাশিয়াকে চাপ দেয়ার এখনই সময়। এ সময় তিনি ওই অঞ্চলে রুশ বাহিনীকে আর দাঁড়াতে না দেয়ার প্রত্যয়ও ব্যক্ত করেন।
 

Side banner