kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২০ আষাঢ় ১৪২৯

১ নভেম্বর থেকে যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ


কালচিত্র | কালচিত্র ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১, ০৫:৪৮ পিএম ১ নভেম্বর থেকে যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

আগামী ১ নভেম্বর থেকে অ্যাপেল, স্যামসাং, এলজি ও হুয়াইও-এর বেশ কয়েকটি ভার্সনে আর চলবে না হোয়াটসঅ্যাপ। ঘোষণা অনুযায়ী, অ্যান্ড্রয়েড ওএস ৪.১ এবং তার ওপরের ক্ষেত্রে আইওএস ১০ এবং তার ওপরের ক্ষেত্রেই এই মেসেজিং অ্যাপ ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপের তরফ থেকে আগেই বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ৪.০.৪ বা তার আগের অপারেটিং সিস্টেমে থাকা ফোন এবং আইওএস ৯ বা তার থেকে আগের অপারেটিং সিস্টেম থাকা ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। ফলে যারা এ ধরনের পুরাতন মডেলের ফোন ব্যবহার করছে তারা আগামী ১ নভেম্বর থেকে আর অ্যাপসটি ব্যবহার করতে পারবে না। তাদের ক্ষেত্রে নতুন ফোন ক্রয় করতে হবে।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, যারা এখনো ৪.০.৪ বা তার চেয়ে কম ভার্সনের স্মার্টফোন ব্যবহার করছেন তাদের উচিত ফোনের ভার্সন আপডেট করে নেওয়া বা নতুন ডিভাইসে অ্যাকাউন্টটিকে ট্রান্সফার করে নেয়া। অন্তত চ্যাটের ব্যাকআপ নিয়ে রাখার পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপ মাঝেমধ্যেই অ্যাপের মিনিমাস সিস্টেম রিকোয়ারমেন্ট আপডেট করে। আর এটা হলে কিছু কিছু স্মার্টফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ আর কাজ করে না।
গত বছর থেকে হোয়্যাটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে নানারকম জটিলতা চলছে। এর ফলে ব্যবহারকারীর সংখ্যাও কমেছে দ্রুত। যদিও হোয়্যাটসঅ্যাপ কর্তৃপক্ষ সবসময়েই দাবি করেছে, অ্যাপে নিরাপত্তার কোনো অভাব নেই।

এক নজরে দেখে নিন, তালিকায় থাকা স্মার্টফোনগুলোতে আগামী ১ নভেম্বর থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না।

অ্যাপেল: আইফোন ৬ এস, আইফোন ৬ এস প্লাস এবং অ্যাপল আইফোন এসই।

স্যামসাং: স্যামসাং গ্যালাক্সি ট্রেন্ড লাইট, গ্যালাক্সি এসআইআই, গ্যালাক্সি ট্রেন্ড II, গ্যালাক্সি এস ৩ মিনি, গ্যালাক্সি কোর, গ্যালাক্সি এক্সকভার ২ এবং গ্যালাক্সি এস ২।

এলজি: এলজি লুসিড ২, অপ্টিমাস এল ৫ ডুয়াল, অপ্টিমাস এল৪ II, অপ্টিমাস এফ৩ কিউ, অপ্টিমাস এফ ৭, অপ্টিমাস এফ ৫, অপ্টিমাস এল ৩ ডুয়াল, অপ্টিমাস এফ ৫ ডুয়াল, অপ্টিমাস এল ৫, অপ্টিমাস এল ৩ ডুয়াল, অপ্টিমাস এল ৭, অপ্টিমাস এল ৭ ডুয়াল এবং অপ্টিমাস এফ ৬।

হুয়াওই: অ্যাসেন্ড জি৭৪০, অ্যাসেন্ড ডি কোয়াড এক্সএল, অ্যাসেন্ড মেট, অ্যাসেন্ড পি ১ এস, অ্যাসেন্ড ডি ২ এবং অ্যাসেন্ড ডি ১ কোয়াড এক্সএল।
 

Side banner