kalchitro
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শেষটাও জয়ে রাঙিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ।


কালচিত্র | কালচিত্র ডিস্ক প্রকাশিত: মার্চ ১১, ২০২০, ০৯:৫৯ পিএম শেষটাও জয়ে রাঙিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ।

ইতিহাসটা গড়েই ফেললো বাংলাদেশ। প্রতিপক্ষ যেমনই হোক— এর আগে যে কখনও এক দফায় কারও বিপক্ষেই ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে করে ফেললো সেটাই। শেষ ম্যাচের মতো কোনও ফরম্যাটেই নূন্যতম প্রতিদ্বন্দ্বিতাও করতে পারেনি সফরকারীরা। 

বুধবার (১১ মার্চ) মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচটাতে বেঞ্চটাই ঝাঁলিয়ে দেখতে চেয়েছিল বাংলাদেশ, একাদশে এনেছিল তিন পরিবর্তন। তামিমকে বিশ্রামে রেখে অভিষেক করানো হয়েছিল বিপিএলে নজরকাড়া তরুণ পেসার হাসান মাহমুদকে। তাতে টাইগারদের দাপটে ঘাটতি থাকলো না এতটুকুও। 

টস হেরে আগে ব্যাট করতে এসে বলার মতো প্রতিরোধই গড়তে পারেনি জিম্বাবুয়ে। ১২ রানে প্রথম উইকেট হারানোর পর অভিজ্ঞ ব্রেন্ডন টেইলর ও ক্রেইগ আরভিন মিলে গড়েছিলেন ৫৭ রানের জুটি। সেটা ভাঙার পরই আর বড় হয়নি জিম্বাবুয়ের ইনিংস। 

৩৩ বলে ২৯ রান করে আরভিন আউট হলেও শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন টেইলর। তবে তাতে কাজের কাজ হয়নি কিছুই। ব্যক্তিগতভাবে ফিফটি তুলে নিলে দলের সংগ্রহটা বড় করতে পারেননি। ৪৮ বলে ৫৯ রান করে টেইলর অপরাজিত থেকেছেন, তার দল থেমেছে ১১৯ রানে। 

এই জুটির বাইরে আর দুই অঙ্কের ঘরে নিজের রানের খাতা নিতে পেরেছেন একজন। ১০ বলে ১২ রান করেছেন সিকান্দার রাজা। বাংলাদেশের বোলাররা নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন উইকেট। ৪ ওভারে ২৫ রান দিয়েছেন মুস্তাফিজ, সমান ওভার করে তার চেয়ে ৩ রান কম দিয়েছেন আল আমিন হোসেন, দুইজনই পেয়েছেন ২টি করে উইকেট। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন অভিষিক্ত হাসান মাহমুদ, সাইফউদ্দিন ও আফিফ হোসেন। ছোট লক্ষ্যে খেলতে নেমে নিজের ফর্মের ধারাবাহিকতা দেখান লিটন দাস। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৪৪ বলে ৮ চারে করেন ৫৯ রান। আরেকপাশে কিছুটা অস্থির থাকা নাইম শেখ আউট হন ৫ চারে ৩৪ বলে ৩৩ রান করে। বাকি কাজটা সারেন সৌম্য সরকার, ১২ বলে ১৩ রান করে।  বাংলাদেশও তাতে জয় পায় ৯ উইকেটের বড় ব্যবধানে। গড়ে ফেলে ইতিহাস। 

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে  : ২০ ওভারে ১১৯/৭ (কামুনহুকামুই ১০, টেইলর ৫৯*, আরভিন ২৯, উইলিয়ামস ৩, রাজা ১২, মুটুমবামি ১, মুটমবোডজি ৩, মাধেভেরে ০, মুম্বা ১*; মোস্তাফিজ ২/২৫, সাইফউদ্দিন ১/৩০, আল-আমিন ২/২২, হাসান ০/২৫, মেহেদি ১/১৪, আফিফ ১/২)।

বাংলাদেশ :  ১৫.৫ ওভারে ১২০/১  (লিটন ৬০*  , নাঈম ৩৩, সৌম্য  ২০*  ; মাধেভেরে ০/২০ , এমপুফু ১/২৭,  মুম্বা ০/২৬ , শুমা ০/১০, উইলিয়ামস ০/১৬, সিকান্দার  ০/১৮)

ফল : বাংলাদেশ ৯ উইকেটে জয়ী।

সিরিজ: বাংলাদেশ ২-০ ব্যবধানে সিরিজ জয়ী।

ম্যান অব দি ম্যাচ : লিটন দাস

ম্যান অব দি সিরিজ : লিটন দাস

Side banner