kalchitro
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আলঝেইমার চিকিৎসায় নতুন ওষুধ এডুহেম


কালচিত্র প্রকাশিত: জুন ৮, ২০২১, ০১:২৭ এএম আলঝেইমার চিকিৎসায় নতুন ওষুধ এডুহেম

ওষুধ এডুহেম, সৌজন্যে: রয়টার্স।

 

আলঝেইমার রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসায় এডুহেম নামের একটি নতুন ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০০৩ সালের পর  এ রোগের চিকিৎসায় যুক্ত হলো এডুহেম।

আলঝেইমার চিকিৎসায় এ ওষুধ ব্যবহারের অনুমোদন নিয়ে বিতর্ক ছিল। কারণ, যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান খাদ্য ও ওষুধ প্রশাসনের একটি স্বাধীন বিশেষজ্ঞ প্যানেল গত বছরেও এডুহেমের কার্যকারিতার পক্ষে যথেষ্ট প্রমাণ পায়নি বলে জানায়।

নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এফডিএর একজন কর্মকর্তা এক বিবৃতিতে জানান, কোনো রোগের প্রচলিত চিকিৎসায় নতুন ওষুধ অর্থপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে ধারণা করা হলে, সেই ওষুধের অনুমোদন দেওয়া হয়। আলঝেইমারের নতুন ওষুধটির অনুমোদন দেওয়ার পেছনেও এমন ধারণা কাজ করেছে। তবে এখানেও এটির কার্যকারিতা নিয়ে কিছু অনিশ্চয়তা আছে। তিনি আরও জানান যে, অনুমোদন দেওয়ার আগে এডুহেমের তৃতীয় ধাপের পরীক্ষা সম্পন্ন হয়েছে।

মূলত বেটা–অ্যামিলয়েড নামের একটি প্রোটিনের মাত্রা বেড়ে যাওয়ার ফলে আলঝেইমার রোগ হয়ে থাকে। কারও কারও ক্ষেত্রে বয়স বাড়লে ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এ প্রোটিনের উপস্থিতি বেড়ে যায়। পরীক্ষায় দেখা গেছে, নতুন অনুমোদিত ওষুধ এডুহেম আলঝেইমারে আক্রান্ত রোগীদের মস্তিষ্কের কোষে এ প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয়

আলঝেইমার একটি স্মৃতিভ্রম রোগ। সাধারণত  এ রোগে আক্রান্ত রোগীরা টুকিটাকি বিষয় ভুলে যান। ছোটখাটো নিয়ম মেনে চলা বা কোন জিনিস গুছিয়ে রাখার পর যখন তা দরকার তা খুঁজে পান না, ফলে যেকোন  সহজ  কাজ করা তাদের জন্য কঠিন হয়ে পড়ে। যেমন: গোসল করা, কাপড় পরা, খাওয়া প্রভৃতি।

এ রোগে আক্রান্তের আচরণ দ্রুত বদলে যায়, হঠাৎ করে সে রেগে যায়, বিরক্তি প্রকাশ করে। আলঝেইমারে আক্রান্ত ব্যক্তি খুব দ্রুত স্মৃতি হারিয়ে ফেলেন । কিছু মনে রাখতে পারলেও যেগুলো তিনি মনে রাখতে চান তা তার মনে থাকে না।  বেশিভাগ ক্ষেত্রে পুরনো ঘটনা তাদের মনে থাকলেও তারা বেশি ভুলে যান সাম্প্রতিক ঘটনা। একটা জিনিস এক জায়গায় রেখে আরেক জায়গায় খুঁজতে থাকেন। মাঝেমধ্যে কোনও শব্দ তাদের মাথায় আসে না।  তারা প্রায়ই কথার ধারাবাহিকতা হারিয়ে ফেলেন এবং সময় বা স্থানের কথা মনে থাকে না। মাঝেমধ্যে তিনি কোথায় বা কোন সময়ে আছেন সেটা ভেবে দ্বিধান্বিত হন। চেনা পথও মাঝেমধ্যে তিনি চিনতে পারেন না। এছাড়া বিচার-বিশ্লেষণ কিংবা যেকোন ধরনের সিদ্ধান্ত নিতে তার সমস্যা হয়। কারও মধ্যে এসব সমস্যা প্রকাশ প্রকাশ পেলে অবহেলা না করে প্রাথমিক অবস্থাতেই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

 

সূত্র: ৭ জুন, ২০২১ Stat News এ প্রকাশিত এ্যাডাম ফ্যুরেস্টিন ও ড্যামিয়েন গার্দে এর প্রতিবেদন এবং সময় নিউজ অনলাইন।

Side banner