kalchitro
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

২৫০ বছরের পুরনো বিনিরাইলের মাছের মেলায় মানুষের ঢল


কালচিত্র | আলমগীর হোসেন প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩, ১১:৫০ পিএম ২৫০ বছরের পুরনো বিনিরাইলের মাছের মেলায় মানুষের ঢল

সকাল থেকেই হাজারো মানুষের সমাগমে মুখরিত গাজীপুরের কালীগঞ্জের বিনিরাইল গ্রাম। এ গ্রামেই বসে ২৫০ বছরের পুরনো ঐতিহ্যবাহী মাছের মেলা। জামাই মেলা নামেও পরিচিত এই মেলা। কারণ স্থানীয় জামাইরাই এই মেলার প্রধান ক্রেতা। এ মেলায় জামাই এবং শ্বশুরদের মধ্যে চলে বড় মাছ কেনার প্রতিযোগিতা। সারাদেশ থেকে মাছ বিক্রেতারা এই মেলায় মাছ নিয়ে আসেন। অনেক দূর দূরান্ত থেকে ক্রেতারাও ছুটে আসেন মাছ কিনতে।

রোববার (১৫ জানুয়ারি) এমনই চিত্র চোখে পড়ে গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বিনিরাইলে। গাজীপুরের বিভিন্ন উপজেলা, ময়মনসিংহ, নরসিংদী, নারায়নগঞ্জ, ভৈরব ও কিশোরগঞ্জ থেকে অনেক মানুষ এই মেলা উপলক্ষে কালীগঞ্জ আসেন। ইতিহাস ঐতিহ্যের কারণে বিনিরাইলের মাছের মেলায় কেনার চেয়ে দেখতে আসা মানুষের সংখ্যা বেশি। 

সরেজমিনে দেখা যায়, চারদিকে ফসলের মাঠ। ধান কাটা সবে মাত্র শেষ হয়েছে। মাঝের একটি ফাঁকা মঠে বসেছে মাছের মেলা। নানা স্থান থেকে দর্শনার্থীরা এবং ক্রেতারা মেলায় ছুটে আসছে। ট্রাক, পিকআপ ও রিকশায় মাছ ব্যবসায়ীরা বড় বড় মাছ নিয়ে মেলায় হাজির হয়েছেন। বেলা বাড়ার সাথে সাথে ক্রেতাদের ভিড়ে কোথাও যেন তিল পরিমাণ জায়গা খালি নেই।

মেলায় আসা কয়েকজন ক্রেতা জানান এবার মেলায় প্রচুর রুই, কাতলা,বোয়াল,আইড়,চিতলসহ অন্যান্য দেশীয় বড় মাছের সমাগম হয়েছে। মেলায় ৫০ কেজি ওজনের বাঘাইড় নিয়ে এসেছেন উপজেলা সদর বাজারের ব্যবসায়ী বীরেন্দ্র চন্দ্র দাস। তিনি মাছটির দাম  চাইছেন ১ লাখ ১২ হাজার টাকা। একজন ক্রেতা মাছটি ৫০ হাজার টাকা বলেছেন। এছাড়া, ৪০ কেজি ওজনের একটি কাতলা মাছের কাছে ভিড় জমিয়েছেন অনেক ক্রেতা। বিক্রেতা মাছটি ১ হাজার টাকা কেজি দরে ৪০ হাজার টাকা দাম চেয়েছেন। 

মাছের মেলার আয়োজক কমিটির সভাপতি ও স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য কিশোর আকন্দ বলেন, প্রতি বছরের ন্যায় এবারও মেলাটি সুষ্ঠুভাবে আয়োজন করতে কমিটি নানা পদক্ষেপ নিয়েছে। মেলায় আসা ক্রেতা, বিক্রেতা সবাইকে তিনি ধন্যবাদ জানান। 

এ ছাড়াও মেলা সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, মেলাটি ঠিক কত বছর আগে শুরু হয়েছে তার সঠিক তথ্য কেউ দিতে পারবেনা তবে মুরুব্বিদের মতে ব্রিটিশ সরকারের সময় প্রায় ২৫০ বছর আগে এই মেলার প্রচলন শুরু হয়। মেলাটি পৌষ সংক্রান্তি বা মাঘ মাসের প্রথম দিন বিনিরাইলে আয়োজন করা হয়।

Side banner