kalchitro
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

মুক্তবুদ্ধি আন্দোলনে সমীরণ মজুমদার


কালচিত্র | অনুপ সাদি প্রকাশিত: মে ২৮, ২০২২, ১০:১৫ এএম মুক্তবুদ্ধি আন্দোলনে সমীরণ মজুমদার

মুক্তবুদ্ধি আন্দোলনে সমীরণ মজুমদার

অনুপ সাদি

 

প্রাবন্ধিক ও লেখক সমীরণ মজুমদার গত ২৬ মে ২০২২ তারিখে মারা গেছেন। শুভচিন্তা ও মুক্তবুদ্ধি আন্দোলনের খ্যাতিমান সংগঠক ও চীন বিশ্লেষক, প্রায় কুড়িটির বেশি গ্রন্থের প্রণেতা, ভারতের পশ্চিমবঙ্গের অনীশ সংস্কৃতি পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা, লেখক সমীরণ মজুমদার গত বৃহস্পতিবার ২৬ মে বিকাল ৩ ঘটিকায় কলকাতার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।

সমীরণ মজুমদার তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেন। তাঁর বাল্যকাল কেটেছিল বাংলাদেশের সিরাজগঞ্জে; পরবর্তীকালে পশ্চিমবঙ্গের নদীয়ার কৃষ্ণনগরে। সাহিত্য, রাজনীতি, সাংস্কৃতিক বিষয়ে বিশেষ আগ্রহ থাকায় ছাত্রজীবন থেকে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন। ছাত্রাবস্থায় ‘স্পন্দন’ পত্রিকা প্রকাশ করেন।

 

অনুপ সাদি

তিনি ছাত্রজীবনে রাজনৈতিক আলোচনার জন্য ‘যুব ইউনিট' গড়ে তোলেন। পরে সি.পি.এম দলে যোগ দেন। একসময় তিনি নকশাল বাড়ি আন্দোলনের সাথে সরাসরি যুক্ত ছিলেন, পরবর্তীতে এ আন্দোলনে বিপর্যয় নেমে আসলে তখন তিনি রাজনীতিতে নিস্ক্রিয় হয়ে পড়েন। কিন্তু পরবর্তীতে ‘অনীশ সংস্কৃতি পরিষদ’ গঠন করে ‘মুক্তচিন্তা আন্দোলন’ শুরু করেন। পরিশেষে ‘গণফ্রন্ট’ গঠনে অংশগ্রহণ করেন।

সমীরণ মজুমদার গল্প, নাটক, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, গবেষণামূলক গ্রন্থ লিখেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহ হচ্ছে চীনের সাংস্কৃতিক বিপ্লব, মার্কসবাদ বাস্তবে ও মননে, সামাজিক বিভাজনের রূপরেখা, দানিকেনের বিভ্রান্তি, মার্কসবাদ ও পেরেস্ত্রৈকা, মানব সমাজে ধর্ম, দিশা: মুক্তজীবনের সন্ধানে, জৈবনিক: চার্বাক নচিকেতার সংলাপ, ধর্ম জিজ্ঞাসুর প্রশ্ন শতক, উপপত্তি প্রভৃতি।

সমীরণ মজুমদার এছাড়াও মুক্তচিন্তা বিষয়ক কথা সাময়িকীর সম্পাদনা করতেন। দৈনিক স্টেটসম্যান পত্রিকার সাম্মানিক কলাম লেখক ছিলেন। তিনি কর্মজীবন শুরু করেন শিক্ষকতা দিয়ে। পরবর্তিতে টেলিফোনে জুনিয়র টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার ও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়াতে চাকরি করেছিলেন। জীবনে এ্যাডভেঞ্চার প্রিয় হবার কারণে বিভিন্ন দেশ ভ্রমণ করেছিলেন। বাংলাদেশ, নেপাল, চীন, মিশরসহ ইউরোপের কয়েকটি দেশে ঘুরেছেন।

প্রতিবেদক : অনুপ সাদি বাংলাদেশের একজন কবি, লেখক, প্রাবন্ধিক, আলোকচিত্রী ও উইকিপিডিয়ান। তাঁর লেখা ও সম্পাদিত বইয়ের সংখ্যা ১২টি। তিনি দেশে এবং বিদেশে বিভিন্ন সম্মেলন, কর্মশালা, সেমিনার ও অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। তিনি ১৬ জুন ১৯৭৭ তারিখে ঠাকুরগাঁও জেলায় জন্মগ্রহণ করেন।

Side banner