kalchitro
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সামাজিক নিরাপত্তা কর্মসূচি

সেফটি নেটের সুবিধাভোগীদের মোবাইলে তথ্য পেতে ক্যাশ আউট চার্জ


কালচিত্র প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২০, ০৩:০০ পিএম সেফটি নেটের সুবিধাভোগীদের মোবাইলে তথ্য পেতে ক্যাশ আউট চার্জ

ঢাকা : সামাজিক নিরাপত্তা কর্মসূচি উপভোগকারীদের ক্ষুদ্র নগদ অর্থ জিটুপি পদ্বতিতে প্রেরণের জন্য একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করতে যাচ্ছে সরকার।

বিভিন্ন ভাতা, মজুরী, বৃত্তি, উপবৃত্তি ইত্যাদি ক্ষুদ্র নগদ অর্থ সরকার থেকে ব্যক্তি পর্যায়ে ব্যাংক অথবা মোবাইল ব্যাংক হিসাব হতে উত্তোলনে একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করার জন্য ৯ সদস্যের একটা কমিটি করা হয়েছে। এ কমিটি এই ক্যাশ আউট চার্জ নির্ধারণ করবে। 

যদি সরকার ক্যাশ আউট চার্জ ধরে তবে এজন্য অর্থ বিভাগ বাজেটে কত টাকা জমা রাখবে তাও দেখবে কমিটি। বৃহস্পতিবার (১৩ ফেব্রয়ারি) অর্থ বিভাগের উপ সচিব মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি  বাংলাদেশ ব্যাংক, দূযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, মহা হিসাব নিয়ন্ত্রণ ও হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে পাঠানো হয়েছে।

অর্থ বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘চলতি অর্থ বছরে সুবিধাভোগীদের সংখ্যা ১৩ লাখ থেকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৮৭ লাখ। এ বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে নিয়ন্ত্রণ করে তাদের আর্থিক সুবিধা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে।’

তিনি আরো বলেন, ‘এখন সুবিধাভোগীদের জন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যম অর্থ পেয়ে যাবার ব্যাপারটায় অনেক দূর্নীতি কমে আসবে।’

সামাজিক নিরাপত্তায় এশিয়ার অন্য দেশগুলোর তুলনায় বাংলাদেশ অনেক পেছনে রয়েছে। প্রতিবেশি দেশ শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ফিলিপাইনেও বাংলাদেশের চেয়ে বেশি মানুষ সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আছে। তবে বাংলাদেশে এর আওতা বাড়ছে ধীরে ধীরে। ইতোমধ্যেই দেশব্যাপী পরিচালিত সামাজিক নিরাপত্তা কর্মসূচীর ভাতা, সম্মানী, বৃত্তি, উপবৃত্তি ইত্যাদিও সরকারি ট্রেজারী হতে সরাসরি উপভোগীর ব্যাংক অথবা মোবাইল ব্যাংক হিসেবে জিটুপি পদ্বতিতে প্রেরণ শুরু হয়েছে।

ইতোমধ্যেই অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান সভাপতি করে একটি কমিটি করা হয়েছে। এই কমিটির কার্যপরিধি নির্ধারণের ক্ষেত্রে বলা হয়েছে- সামাজিক নিরাপত্তা কর্মসূচীর সকল উপভোগীর ভাতা, মজুরী, বৃত্তি, উপবৃত্তি ইত্যাদি জিটুপি পদ্বতিতে ব্যাংক অথবা মোবাইল ব্যাংক হিসাব হতে উত্তোলনে একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ। ক্যাশ আউট চার্জ বাবদ সরকার কর্তৃক প্রয়োজনীয় অর্থ বরাদ্দ এবং তা পরিশোধের পদ্বতি নির্ধারণ এবং ক্যাশ আউট চার্জ যথাযথভাবে বাস্তবাযনের বিষয়টি মনিটরিং করতেও এই কমিটি ব্যবস্থা গ্রহণ করবে।

চলতি অর্থবছরের (২০১৯-২০) বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে মোট ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা গত অর্থবছরের সংশোধিত বাজেট বরাদ্দের তুলনায় ৯ হাজার ৯৬৩ কোটি টাকা বেশি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেট বক্তৃতা (২০১৯-২০) অনুযায়ী বরাদ্দকৃত অর্থ চলতি অর্থবছরের সার্বিক বাজেটের ১৪ দশমিক ২১ শতাংশ এবং জিডিপির ২ দশমিক ৫৮ শতাংশ।

Side banner